kbgbd.comsitemap
kbgbd.comsitemap

খান ব্রাদার্সের আইপিও অনুমোদন

Khan Br PP Bag

খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ BÛvwóªR লিমিটেডের আইপিও অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৫২১তম সভায় মঙ্গলবার কোম্পানিটির প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) এই অনুমোদন দেওয়া হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

আইপিওতে কোম্পানিটি ২ কোটি শেয়ার ইস্যু করবে। ১০ টাকা অভিহিত মূল্যেই শেয়ার ছাড়বে কোম্পানিটি। এই শেয়ারের প্রিমিয়াম থাকছে না।

আইপিও’র মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা কোম্পানিটি মেশিনারিজ ক্রয়, দালান কোঠা নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধন সংস্থান এবং আইপিওর খরচে খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০১৩ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত হিসাবসহ বিগত পাঁচ বছর অনুযায়ী কোম্পানির (ওয়েটেড এভারেজ) শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৮৭ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি ছিল ১৪ টাকা ৬৯ পয়সা।২০১৩ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস দাঁড়ায় ১ টাকা ৬৭ পয়সা।

এই কোম্পানির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে দুটি কোম্পানি। এরা এএফসি ক্যাপিটাল  লিমিটেড এবং weএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ লিমিটেড খান ব্রাদার্স গ্রুপের একটি প্রতিষ্ঠান। গ্রুপটি জাহাজ নির্মাণ, শিপিং লাইন্স, গার্মেন্টস, পলিমার বিজনেসে যুক্ত। খান ব্রাদার্স স্লিপওয়েজ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস দেশের সবচেয়ে বড় শিল্প ইয়ার্ড।

খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ BÛvwóªR লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল Kwei খান বলেন, বর্তমানে কোম্পানিটির বার্ষিক টার্নওভার প্রায় ১০০ কোটি টাকা। বছরে ৬০ লাখ পিস ব্যগ উৎপাদন করছে তার কোম্পানি। আইপিও’র মাধ্যমে সংগৃহীত অর্থে এফআইবিসি ব্যাগ উৎপাদনের ইউনিট স্থাপন করা হবে।

 

Kwei